ঢাকাFriday , 17 May 2024
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খেলাধুলা
  7. গণমাধ্যম
  8. জাতীয়
  9. ত্বথ্য প্রযুক্তি
  10. দুর্ঘটনা
  11. ধর্ম
  12. ফিচার
  13. বিনোদন
  14. বিশেষ প্রতিবেদন
  15. মতামত
আজকের সর্বশেষ সবখবর

সিংড়ায় ১২ টি ভূমি অফিসে চালু হয়েছে ডিজিটাল সেবা নেই কোন ঘুষের লেনদেন।

admin
May 17, 2024 1:53 am
Link Copied!

নাহিদ হাসান শামীম স্টাফ রিপোর্টার

নাটোরের সিংড়া উপজেলায়, পৌর ভূমি অফিস, সুকাশ, ইটালী, ডাহিয়া, কলম, চামারী, হাতিয়ান্দহ, লালোর, শেরকোল, চৌগ্রাম, ছাতারদিঘী, রামানন্দ খাজুরা, ইউনিয়ন ভূমি অফিস গুলোতে নেই ফাইলের জটলা চালু হয়েছে ডিজিটাল সেবা নেই কোন ঘুষের লেনদেন।

সেবা গ্রহীতারা নির্বিঘ্নে সেবা পাচ্ছে। বেশ কিছুদিন আগে আউটসোর্সিং কর্মকর্তাদের অফিস থেকে ছাঁটাই করা হলে। কিছুদিন সেবা দিতে আমাদের বেগ পোহাতে হয়েছে। কিন্তু এখন অনলাইন সেবা থাকার কারণে নিমিষেই সেবা দেয়া আমাদের পক্ষে সম্ভব। নামজারীর আবেদন থেকে শুরু করে, ডিসি আর এর টাকা জমা দেয়া পর্যন্ত এখন অনলাইন সিস্টেম, যাতে করে ভূমি অফিসে নেই কোন আর্থিক লেনদেন এসব কথা বলেন, সিংড়া পৌর ভূমি সহকারী কর্মকর্তা, জাহাঙ্গীর আলম ও ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা, রিয়াজুল ইসলাম, আমিনুর রহমান, আব্দুল কুদ্দুস, আজাহার আলী, তাজুল ইসলাম, তানজীবুর রহমান, উপেন্দ্র নাথ সরকার, আব্দুল কাদের খলিফা, মোহাম্মদ আলী, জাহাঙ্গীর আলম ও রাকিবুল ইসলাম।

স্থানীয় সূত্রে জানা যায়, এক সময় ভূমি অফিসে সরাসরি হতো ঘুষের লেনদেন। কিন্তু এখন অনলাইন সিস্টেমের কারণে হাতে হাতে নেই কোন ঘুষের লেনদেন। ভূমির রাজস্ব পরিশোধ করতে লাইন ধরে থাকতে হতো ঘন্টার পর ঘন্টা। ভূমি মিস কেচ মামলার তদন্ত প্রতিবেদন জমা হতো না বছরের পর বছর। সীমানা নির্ধারণী মামলার প্রতিবেদনে ভোগান্তি পেতে হতো জনগণের। কিন্তু এখন লক্ষ্য করা যাচ্ছে প্রতিটি ভূমি অফিসে চালু হয়েছে ডিজিটাল সেবা। এখন আর লাইন ধরতে হয় না ভোগান্তি এড়িয়ে ভূমি সংক্রান্ত সকল সেবা পাওয়া যাচ্ছে শতভাগ ডিজিটাল পদ্ধতিতে নেই হয়রানি গ্রাহক সেবা পেয়ে সন্তুষ্ট।

সিংড়া উপজেলা নির্বাহী অফিসার, হা-মীম তাবাসসুম প্রভা বলেছেন, ভূমি ডিজিটাল সেবার নীতিমালা কে অনুসরণ করে ভূমি অনলাইন সিস্টেম চালু করা হয়েছে। তৃণমূল পর্যায়ে এ সেবা পৌঁছে দিতে সংশ্লিষ্ট সকল কর্মকর্তাকে নির্দেশনা দেওয়া হয়েছে। জেলা প্রশাসক মহদয়ের দিক নির্দেশনায় ও ভূমি নীতিমালা কে সামনে রেখে ডিজিটাল ভূমি সেবা গ্রাহকের কাছে পৌঁছানো আমাদের লক্ষ্য।

Design & Developed by BD IT HOST