ঢাকাSaturday , 4 May 2024
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খেলাধুলা
  7. গণমাধ্যম
  8. জাতীয়
  9. ত্বথ্য প্রযুক্তি
  10. দুর্ঘটনা
  11. ধর্ম
  12. ফিচার
  13. বিনোদন
  14. বিশেষ প্রতিবেদন
  15. মতামত
আজকের সর্বশেষ সবখবর

মেহেরপুরে ভুট্টা চাষে ভালো ফলনে কৃষকের মুখে হাসি

admin
May 4, 2024 3:08 pm
Link Copied!

মেহেরপুর প্রতিনিধি:
মেহেরপুরে এবারও ভুট্টার ভালো ফলন হয়েছে। অল্প খরচে অধিক ফলন এবং অন্য ফসলের তুলনায় লাভজনক হওয়ায় ভুট্টার আবাদের দিকে ঝুঁকেছেন কৃষকেরা।
মেহেরপুর সদর, গাংনী ও মুজিবনগর উপজেলার বিভিন্ন এলাকার কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, পরিবেশ ও আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মৌসুমে ভুট্রার আবাদ ভালো হয়েছে। এখন ভুট্টা কাটা-মাড়াইয়ের কাজ চলছে পুরোদমে। ভালো দাম পেয়ে সাধারণ কৃষকের চোখে মুখে হাসির ঝিলিক দেখা দিয়েছে।
মেহেরপুর সদর উপজেলার হরিরামপুর গ্রামের আবুল কালাম জানান, ভুট্টা চাষে খরচ কম কিন্তু লাভজনক। ফলন ও মূল্য ভালো হওয়ায় খুশি তিনি।
গাংনী উপজেলার মাইলমারী গ্রামের আতিয়ার রহমান জানান, বিঘা প্রতি জমিতে ৫৫ মণ ভুট্টা হয়েছে। প্রতি মণ ভুট্টা ৯’শ থেকে ৯’শ ৫০ টাকায় বিক্রি হচ্ছে। যার কারণে আগ্রহ বেড়েছে ভুট্টা চাষে।
একই গ্রামের আব্দুর রশিদ জানান, গত কয়েক বছর ধরে ভুট্টার আবাদ করছি। প্রতি বিঘা জমিতে ৫০-৬০ মণ  ফলন হয়ে থাকে। খরচ কম ও লাভজনক হওয়ায় আরও বেশি জমিতে ভুট্টা চাষের পরিকল্পনা রয়েছে।
লক্ষ্ণীনারায়ণপুর গ্রামের মাহবুবুর রহমান জানান, ভুট্টা ক্ষেতে পোকা-মাকড়ের আক্রমণ কম হয়ে থাকে এবং লাভজনক হওয়ায় এলাকার অনেকেই এখন অন্য আবাদ কমিয়ে ভুট্টা চাষে ঝুঁকেছেন। গত কয়েকদিন ধরে পুরোদমে ভুট্টা কাটা-মাড়াই নিয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।
মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিজয় কৃষ্ণ হালদার জানান, চলতি মৌসুমে জেলায় ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১৮ হাজার হেক্টর জমিতে কিন্তু চাষ হয়েছে ১৭ হাজার ৪’শ ৫০ হেক্টর জমিতে।
আবহাওয়া অনুকূলে থাকায় কৃষকরা তাদের কাঙ্ক্ষিত ফলন ও মূল্য পাবেন বলে আশা করা হচ্ছে।

Design & Developed by BD IT HOST